Translate

2

এস.ই.ও : ব্লগে কাস্টম রোবটস.টেক্সট ও কাস্টম রোবট হেডার ট্যাগ সেট করা!!!








ব্লগার (ব্লগস্পট) ব্লগে পোস্ট করার কাঠখোট্টা নিয়মাবলী পড়তে পড়তে বিরক্ত হয়ে যাচ্ছিলেন নিশ্চয়ই। তাই এবার ভিন্ন কিছু নিয়ে হাজির হলাম। আজ ব্লগার বেসিক এস.ই.ও নিয়ে ধারনা দেয়া হবে। এস.ই.ও'র ক্ষেত্রে অন্যতম বেসিক কাজটা হচ্ছে কাস্টম রোবটস.টেক্সট কাস্টম রোবটস হেডার ট্যাগ  সেট করা। এগুলোর মাধ্যমে সার্চ ইঞ্জিনকে কোন কোন পেইজ গননা করতে হবে, সেই নির্দেশ দিয়ে সার্চ ইঞ্জিনের কাজকে আরও সহজ করে দেয়া যায়। এর ফলে সার্চ ইঞ্জিন খুব সহজে ব্লগের পেইজ গননা করতে পারে এবং সার্চ র‍্যাংকিং-এর উন্নতি হয়।

কাস্টম রোবটস.টেক্সট ও কাস্টম রোবটস হেডার ট্যাগ কী?

কাস্টম রোবটস.টেক্সট  হল একটি পদ্ধতি, যার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিন গুলোকে নির্দেশ দেবেন, যাতে সে আপনার ব্লগের কিছু ডিফল্ট লিংক বা পেইজ গননা না করে বা সার্চ-সূচিতে অন্তর্ভুক্ত না করে।


কাস্টম রোবটস হেডার ট্যাগ হল এমন পদ্ধতি যার মাধ্যমে আপনি সার্চ ইঞ্জিনকে আপনার ব্লগে বিশেষ সেকশন বা বিভাগ সূচিতে অন্তর্ভুক্ত করা হয় না। এটা অনেকটা কাস্টম রোবটস.টেক্সট - এর মত মনে হলেও, এটি আসলে আরও ব্যাপক। এই যেমন আপনি যদি আপনার Homepage এর জন্য "Nofollow" ট্যাগ সিলেক্ট করে রাখেন, তাহলে আপনার হোমপেইজ তো বটেই, হোমপেইজের অন্তর্ভুক্ত কোন লিংক বা পেইজই আর সার্চ ইঞ্জিন গননা করবে না!

কাস্টম রোবটস.টেক্সট ও কাস্টম রোবটস হেডার ট্যাগ কেন?

কিন্তু আমরা কাস্টম রোবটস.টেক্সট ব্যাবহার করে, সার্চ ইঞ্জিনকে নির্দেশ দেব যাতে আমাদের ব্লগের পেইজগুলোকে ইনডেক্সড বা সূচিতে অন্তর্ভুক্ত করে। এজন্য আমরা সার্চ ইঞ্জিনের জন্য একটি সাইটম্যাপ সরবরাহ করব।

কাস্টম রোবটস হেডার ট্যাগ ব্যাবহার করব কারন, আপনার ব্লগের কিছু পেইজ বা লিংক যদি সার্চ ইঞ্জিন সার্চ-ইনডেক্স বা সার্চ-সূচিতে অন্তর্ভুক্ত করে, তাহলে সমস্যা হতে পারে। যেমন আপনার ব্লগের আর্কাইভ পেইজ বা লেভেল সেকশন গুলো। এগুলো সার্চ ইঞ্জিনগুলো গ্রহন করলে, পরবর্তীতে সেগুলোর অন্তর্ভুক্ত পোস্টসমূহ ডুপ্লিকেট কনটেন্ট বা নকল লেখা হিশেবে সার্চ ইঞ্জিনের কাছে প্রতীয়মান হবে এবং আপনার সার্চ-র‍্যাংকিং অবনমনের মাধ্যমে এর শাস্তি দেওয়া হবে। অথচ, যেই ডুপ্লিকেট কনটেন্ট বা নকল পোস্টের অভিযোগ উঠেছে, সেটি কিন্তু আপনার ব্লগেরই পোস্ট। সুতরাং, এমন বিভ্রান্তি এড়াতে আমরা কাস্টম রোবটস হেডার ট্যাগ -এর সুষ্ঠু ব্যাবহার করব।

অর্থাৎ, কাস্টম রোবটস.টেক্সট এর মাধ্যমে আমরা সার্চ ইঞ্জিনকে একটি সাইটম্যাপ সরবরাহ করব যাতে ব্লগের পেইজ গননা করা হয় এবং কাস্টম রোবটস হেডার ট্যাগ এর মাধ্যমে আমাদের জন্য ব্লগের ক্ষতিকারক সেকশনগুলোকে সার্চ ইঞ্জিন থেকে দূরে রাখব।

কাস্টম রোবটস.টেক্সট - এর সুষ্ঠু ব্যাবহারের নিয়ম

প্রথমে নীচের কোডটি কপি করে নিন।
User-agent: Mediapartners-Google
Disallow:
User-agent: *
Disallow: /search
Allow: /
Sitemap: http://example.blogspot.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500

নোট- উপরের কোডে http://example.blogspot.com - এর পরিবর্তে আপনার ব্লগের ঠিকানা পরিবর্তন করে দিন। এবার নিম্নের নিয়ম অনুসরন করুন।
  • আপনার ব্লগের ড্যাশবোর্ডে যান। 
  • সেখান থেকে ব্লগের Settings >> Search Preferences ›› Crawlers and indexing ›› Custom robots.txt ›› Edit ›› Yes - এ ক্লিক করুন। না বুঝলে নীচের চিত্র দেখে নিন।
  • এবার একটি লেখার বক্স বা ফিল্ড পাবেন। সেখানে উপরে একটু আগে কপিকৃত কোডটি পেস্ট করে দিন। আবার নিজের ব্লগের নাম রিপ্লেস করতে ভুলে যাবেন না যেন।
  • এবারঠিক নীচের  Save Changes  বাটনে ক্লিক করুন। এবং কাজ শেষ! নীচের ছবিতে কাজগুলো পর্যায়ক্রমে দেখে নিন।
কাস্টম রোবট টেক্সট এর সুষ্ঠু ব্যাবহারের নিয়ম


কাস্টম রোবটস হেডার ট্যাগ - এর সুষ্ঠু ব্যাবহারের নিয়ম

এটি গুরুত্বপূর্ন তবে আরও সহজ এবং স্পর্শকাতর। আপনার কাজটা হচ্ছে, একটু মনোযোগ সহকারে সহজ কাজটা করে ফেলা। নিম্নের নিয়মাবলী অনুসরন করুন। 

  • প্রথমে ব্লগের ড্যাশবোর্ডে যান। 
  • ড্যাশবোর্ড থেকে ব্লগের Settings >> Search Preferences ›› Crawlers and indexing ›› Custom robots header tags ›› Edit ›› Yes - ক্লিক করুন। দেখে নিন নীচের ছবিটি।

    কাস্টম রোবটস হেডার ট্যাগ -এর সুষ্ঠু ব্যাবহারের নিয়ম

  • এবার অনেকগুলো অপশন পাবেন। ঠিক মনোযোগ সহকারে হুবহু নীচের ছবিটির মত অপশনগুলোর পাশে টিক দিয়ে আসুন। দেয়ার পর দুই-একবার চেক করে দেখুন, ঠিক আছে কিনা। 
কাস্টম রোবটস হেডার ট্যাগ -এর সুষ্ঠু ব্যাবহারের নিয়ম
  • এবার Save Changes এ ক্লিক করুন। ব্যাস শেষ!

কাস্টম রোবটস.টেক্সট কাস্টম রোবটস হেডার ট্যাগ  সেটিংস এমন দুটি জিনিস যেটি আপনার ব্লগকে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি বানাতে সাহায্য করে। সুতরাং এই কাজটি অবশ্যই করুন, যদি আপনি চান সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার ব্লগে পাঠক আসুক, আপনার ব্লগ তারা পড়ুক। এবং মনে রাখবেন, সোশ্যাল মিডিয়া (ফেসবুক, গুগল প্লাস, টুইটার, ইত্যাদি) থেকে যেই পরিমান ট্রাফিক আসে, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ন সার্চ ইঞ্জিনের ট্রাফিক। কেননা, সার্চ ইঞ্জিন ধরে যেসব পাঠক আসেন, তারা জানার উদ্দেশ্য আসেন। আর সোশ্যাল মিডিয়াতে আপনি জোর করে তাদের দেখাচ্ছেন। তবুও সোশ্যাল মিডিয়াও কম গুরুত্বপূর্ন নয়। তবুও এস.ই.ও-এর দিকে দিতে হবে বাড়তি নজর। আজ এতটুকুই, ভালো থাকবেন সবাই। কোন সমস্যা হলে নির্দ্বিধায় মন্তব্য করবেন, আমি অবশ্যই সমাধান দেবার চেষ্টা করব। ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের কাছে। বিদায়।

Post a Comment

 
Top