Translate

0

এস.ই.ও : সার্চ রেজাল্টে পোস্ট শিরোনাম ব্লগ শিরোনামের আগে প্রদর্শন করানো!!!


সবাই কেমন আছেন? আজকে আমি এসেছি ব্লগার বেসিক এস.ই.ও নিয়ে দ্বিতীয় পোস্ট নিয়ে। গতকাল পোস্ট দিয়েছিলাম ব্লগে কাস্টম রোবটস.টেক্সট ও কাস্টম রোবটস হেডার ট্যাগ সেট করা নিয়ে। আজ আমরা আরেকটি গুরুত্বপূর্ন বেসিক ব্লগার এস.ই.ও নিয়ে কথা বলব : সার্চ রেজাল্টে পোস্ট শিরোনাম ব্লগ শিরোনামের আগে প্রদর্শন করানো। খুবই সহজ ও সংক্ষিপ্ত একটি কাজ, কিন্তু গুরুত্বপূর্ন।

কেন সার্চ রেজাল্টে পোস্ট শিরোনাম ব্লগ শিরোনামের আগে প্রদর্শন করাবেন?

অবশ্যই একটি গুরুত্বপূর্ন কারন রয়েছে এর। প্রথমে কার্যপ্রনালীটা একটু ব্যাখ্যা করি। আমরা এমনভাবে ছোট্ট কোডিং করব, যার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলোকে একটা নির্দেশ দেওয়া হবে, যাতে সেগুলো আমাদের ব্লগ পোস্ট সার্চ রেজাল্টে প্রদর্শন করালে পোস্ট শিরোনাম ব্লগ শিরোনামের আগে প্রদর্শন করে। এর ফলে কী লাভ হবে? 

প্রথমে একটি গুরুত্বপূর্ন বিষয় আলোচনা করা প্রয়োজন। প্রথমে আপনাকে জানতে হবে, গুগল, বিং, ইয়াহু বা অন্যান্য সার্চ ইঞ্জিন কীভাবে সার্চ রেজাল্ট বা ফলাফল প্রদর্শ্ন করে?  গুগল বা যে কোন সার্চ ইঞ্জিনে প্রত্যেকটি রেজাল্টের শিরোনাম প্রদর্শনের ক্ষেত্রে ওয়ার্ডের দৈর্ঘ্যের একটি নির্দিষ্ট সীমা আছে। অর্থাৎ, একটি নির্দিষ্ট সীমাবদ্ধ দৈর্ঘ্যের বেশি শব্দ বা ওয়ার্ড কোন রেজাল্টে প্রদর্শিত হয় না। পোস্ট শিরোনামটি যদি বড় হয় এবং তা সীমা অতিক্রম করে, তাহলে গুগল বা বিং সেই শিরোনামের অংশবিশেষ প্রদর্শন করে। এরপর ডট ডট (......) প্রদর্শন করে।

আর সার্চ রেজাল্টের শিরোনাম দুটি অংশে বিভক্ত। ব্লগ বা ওয়েবসাইটের শিরোনাম ও যেই পোস্ট দেখানো হচ্চে, তার শিরোনাম। কোন কোন ব্লগ বা ওয়েবসাইটের বেলায় ব্লগ শিরোনাম আগে, পোস্ট শিরোনাম পরে প্রদর্শিত হয়। আর কোন ব্লগের বেলায় পোস্ট শিরোনাম আগে প্রদর্শিত হয়। এটি সেই সেই ব্লগের সেটিংস-এর উপর নির্ভর করে, সার্চ ইঞ্জিনের এতে কোন দায় নেই। সে যেভাবে নির্দেশ পায়, সেভাবেই রেজাল্ট প্রদর্শন করা।

এখন আমরা চাই, সার্চ রেজাল্টে পোস্ট শিরোনাম আগে প্রদর্শন করাতে। কেন? সেটা বুঝতে হলে আপনাকে নীচের ছবিটি মনোযোগ সহকারে দেখতে হবে। 

ব্লগ শিরোনাম-এর আগে পোস্ট শিরোনাম

এই ছবিটিতে আমাদের ব্লগের দুটো পোস্ট বিভিন্ন সময়ে গুগল সার্চ রেজাল্টে কেমনভাবে প্রদর্শিত হয়েছে, তার ছবি। ছবির (১) নং অংশটি একেবারে ব্লগের শুরু দিকে। তখন আমরা এই পদ্ধতি অবলম্বন না করায়, ব্লগের শিরোনাম পোস্ট শিরোনামের আগে প্রদর্শিত হয়েছে। এর ফলে গুগলের নির্দিষ্ট দৈর্ঘ্যের নীতির কারনে পোস্ট শিরোনামটি অর্ধেক প্রদর্শিত হয়েছে। কারন, এই সীমাবদ্ধ দৈর্ঘ্যের অধিকাংশ খেয়ে ফেলেছে আমাদের ব্লগ শিরোনাম, তাই পোস্ট শিরোনামের ভাগে পড়েনি কিছুই।

ছবির (২) নং অংশে খেয়াল করুন। এবার আমরা একটি পদ্ধতি অবলম্বন করে পোস্ট শিরোনাম আগে প্রদর্শনের নির্দেশ দিলাম সার্চ ইঞ্জিনকে এবং সেটাই হল। এবার দেখা গেল, আমাদের সম্পূর্ন পোস্ট শিরোনাম প্রদর্শিত হতে পেরেছে।

এর ফলে আমাদের লাভ কী হল? আমাদের লাভ হচ্ছে, গুগল আরও ভালো করে নির্দেশ পাবে আমাদের পোস্টের শিরোনাম প্রদর্শনের ব্যাপারে। তার চোখে আরও বেশি কি-ওয়ার্ড ধরা পড়ল। ফলে আরও বেশি কিওয়ার্ডের আওতায় এসে গেল আপনার পোস্টটি। অথচ এতদিন ব্লগ শিরোনাম অনর্থকভাবে প্রদর্শিত হয়ে মূল্যবান জায়গা দখল করে ফেলল এবং পোস্টের কোন লাভ হল না। সেটা অপ্রদর্শিতই রয়ে গেল। এর ফলে আরেকটি গুরুত্বপূর্ন লাভ হচ্ছে, যিনি সার্চ করেছেন, তিনি রেজাল্টে সম্পূর্ন পোস্টটি দেখলেন এবং বুঝলেন এই পোস্ট ক্লিক করলে তার প্রয়োজনীয় তথ্যটি পাওয়া যাবে কিনা। আরও বেশি ধারনা পেয়ে তিনি ক্লিক ক্রতে উৎসাহিত হবেন। এটি অত্যন্ত বেসিক একটি ব্যাপার। 

কীভাবে সার্চ রেজাল্টে পোস্ট শিরোনাম ব্লগ শিরোনামের আগে প্রদর্শন করাবেন?

খুব সহজ। নীচের সহজ ধাপগুলো অনুসরন করুন, হয়ে যাবে।

  • আপনার ব্লগার ড্যাশবোর্ডে যান।
  • এরপর  Template >> Edit HTML - এ যান।  আপনার ব্লগের এক্সএমএল টেমপ্লেটটির সমস্ত কোড প্রদর্শিত হবে।
  • এরপর নীচের কোডটি কপি করুন এবং কি-বোর্ডের Ctrl+F  বাটন চেপে কপিকৃত কোডটি সার্চ দিন।
    <title><data:blog.pageTitle/></title>
  • কোডটি টেমপ্লেটে খুঁজে পাবার পর, সেটির জায়গায় নীচের কোডটি বসিয়ে দিন অর্থাৎ টেমপ্লেটে উপরের কোডটি নীচের কোড দ্বারা রিপ্লেস করে দিন।
    <b:if cond="data:blog.pageType == &quot;item&quot;">
    <title><data:blog.pageName/> | <data:blog.title/></title>
    <b:else><title><data:blog.pageTitle/></title></b:else>
    </b:if>
  • ব্যাস! এবার Save Template - এ ক্লিক করে বেরিয়ে আসুন। 

এভাবেই আমরা সার্চ ইঞ্জিনকে নির্দেশ দিলাম যাতে সার্চ রেজাল্টে আমাদের ব্লগের পোস্ট শিরোনাম বা টাইটে, ব্লগ শিরোনামের আগে প্রদর্শিত হয়। আশা করি, আপনারাও করেছেন। যেকোন সমস্যার ক্ষেত্রে মন্তব্য করুন। আমাদের জানান আপনি কী সমস্যায় পড়েছেন, আমরা সাহায্য করতে প্রস্তুত। ধন্যবাদ সকলকে। 

Post a Comment

 
Top